শুক্রবার, ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল | ১১ই রমজান, ১৪৪২ হিজরি

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন আখতারুজ্জামান চৌধুরী বাবু: আ.লীগ নেতা মাহাবুবের কৃতজ্ঞতা ও অভিনন্দন

ভাষান্তর: | বাংলা বাংলা English English हिन्दी हिन्दी ဗမာစာ ဗမာစာ

নিজস্ব প্রতিনিধি||

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত মহান নেতা আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু কে (মরণোত্তর) স্বাধীনতা পুরস্কার-২০২১ এ মনোনীত করায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানিয়েছেন কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগ নেতা মাহবুব আলম তাঁরা।

প্রজ্ঞাপন জারি

মার্চ মাস। স্বাধীনতা দিবস, জাতির পিতার জন্মদিন, জাতীয় শিশু কিশোর দিবস, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও ঐতিহাসিক মুজিববর্ষে বীর চট্টলার কিংবদন্তি বাবু ভাই খ্যাত আখতারুজ্জামান চৌধুরীকে স্বাধীনতা পুরস্কারে সম্মান দেওয়ায় আনোয়ারা-কর্ণফুলী তথা চট্টগ্রামবাসী গর্বিত বলে জানান তিনি।

অতীত স্মৃতি: কোন এক সময় রাজনৈতিক অনুষ্ঠানে আখতারুজ্জামান চৌধুরী বাবু ভাইকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন মাহাবুব আলম তাঁরা

তথ্যমতে, বাংলাদেশ আ’লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবুসহ ৯ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কারে এবার ভূষিত করা হচ্ছে। ঐতিহাসিক ৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তারের (কমিটি ও অর্থনৈতিক) সই করা এক প্রজ্ঞাপনে এ তালিকা প্রকাশ করা হয়।

আলহাজ্ব আখতারুজ্জামান চৌধুরী বাবু ভাইয়ের সাথে মাহাবুব আলম তাঁরা

এতে রয়েছে- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য এ কে এম বজলুর রহমান (মরণোত্তর), একই ক্যাটাগরিতে আহসান উল্লাহ মাস্টার (মরণোত্তর), বীর মুক্তিযোদ্ধা বিগ্রেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দীন আহমেদ (মরণোত্তর), আখতারুজ্জামান চৌধুরী বাবু (মরণোত্তর), বিজ্ঞান ও প্রযুক্তি ক্যাটাগরিতে- ড. মৃন্ময় গুহ নিয়োগী, সাহিত্যে মহাদেব সাহা, সংস্কৃতিতে আতাউর রহমান, একই ক্যাটাগরিতে গাজী মাজহারুল আনোয়ার, সমাজসেবায় অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন এবং গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল স্বাধীনতা পদক পাচ্ছে।

আওয়ামী লীগ নেতা মাহাবুব আলম তাঁরা

উল্লেখ্য, স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ সম্মাননা। ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে সরকার ১৯৭৭ সাল থেকে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিকে পাঁচ লাখ টাকা, আঠারো ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম ওজনের স্বর্ণপদক, পদকের একটি রেপ্লিকা এবং একটি সম্মাননাপত্র পুরস্কার হিসেবে প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *