শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
উখিয়ায় ছোট ভাইয়ের হামলায় আহত বড় ভাইয়ের মৃত্যু পিছিয়ে যাচ্ছে টাইগারদের শ্রীলঙ্কা সফর! তামিম-মুশফিকদের শুক্রবারের করোনা টেস্টও স্থগিত চট্টগ্রামের ৭ ইউনিয়নে যারা নৌকার টিকেট পেলেন গর্জনিয়ায় রাস্তাবিহীন দাড়িয়ে আছে ব্রীজ, যাতায়াতের কেউ নেই? মহেশখালীতে বঙ্গবন্ধু জুনিয়র ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত রোহিঙ্গাদের বাংলাদেশী জাতীয় পত্র বানিয়ে দিচ্ছে একটি সিন্ডিকেট, জড়িত শিক্ষক ও জনপ্রতিনিধি উখিয়ায় র‍্যাবের অভিযানে ১৯৬০০ পিস ইয়াবাসহ আটক দুই রোহিঙ্গা রোহিঙ্গা সংকট এবং করোনা মোকাবিলায় ইউএনও নিকারুজ্জামান ছিলেন খাঁটি দেশপ্রেমিক-এমপি শাহীন খুটাখালীতে স্বামী সংসার ফিরে পেতে পাঁচমাসের অন্ত:স্বর্ত্তা তরুনীর আর্তনাদ রাজাপালং ইউপির ৯ নং ওয়ার্ডের উপ-নির্বাচনে একই পরিবারের মাতা-ছেলে-জামাতার মনোনয়ন স্থানীয়দের কবর দেওয়ার জায়গাটাও কি কেড়ে নেওয়া হবে? দুর্নীতির আখড়ায় পরিণত ঢাকা শিশু হাসপাতাল!
শাহপরীরদ্বীপ-সেন্টমার্টিন বাংলা চ্যানেল পাড়ি দিলেন ভারতীয় সাতাঁরু মুকেশ

শাহপরীরদ্বীপ-সেন্টমার্টিন বাংলা চ্যানেল পাড়ি দিলেন ভারতীয় সাতাঁরু মুকেশ

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফঃ

‘জল বাঁচাও-গাছ বাঁচাও’ শ্লোগান নিয়ে টেকনাফের শাহপরীদ্বীপ-সেন্টমার্টিন বাংলা চ্যানেল পাড়ি দিলেন ভারতের সাতাঁরু মুকেশ গুপ্ত। কাজী হামিদুল হকের প্রচেষ্টায় শুরু হওয়া বাংলা চ্যানেল সাঁতারের ১৪তম বছরে জয়ীদের তালিকায়  নাম লেখালেন ভারতীয় দূরপাল্লর সাঁতারু মুকেশ গুপ্ত। ‘জল বাঁচাও-গাছ বাঁচাও’ শ্লোগান নিয়ে কলকাতার মুকেশ এবার সাঁতরে পাড়ি দেন বাংলা চ্যানেলের শাহপরীদ্বীপ জেটি থেকে সেন্টমার্টিন জেটির ১৬.১ কিলোমিটারের চ্যানেলটি।

বৃহস্পতিবার ১২ ডিসেম্বর সকাল ৯টা ৩৬ মিনিটে শাহপরীদ্বীপ জেটি থেকে সাঁতার শুরু করেন মুকেশ গুপ্ত ৪ ঘন্টা ৮ মিনিট সময় নিয়ে যখন সেন্টমার্টিন প্রান্ত  ছুঁয়েছেন তখন ঘড়ির কাঁটায় বেলা ১টা ৪৫ মিনিট। এডভেঞ্চচার মুকেশের কোনো চ্যানেল জয়ের চ্যালেঞ্জ এবারই প্রথম। বাংলা চ্যানেল জয় দিয়ে মুকেশ চ্যানেল সুইমিং বা লং ডিসটেন্স ওপেন ওয়াটার সি সুইমিংয়ের এলিট ক্লাবে নিজের নাম লেখালেন।

২১ বছর বয়সী দুরন্ত ডানপিঠে স্বভাবের মুকেশ গুপ্ত পশ্চিমবঙ্গের কলকাতার প্রায় সবগুলো ব্রিজে অসংখ্যবার ব্রিজ জাম্পিং করেছেন। কেবল হাওড়া ব্রিজ থেকেই ৩২ বার জাম্প দেয়ার রেকর্ড আছে এই ব্রিজের জাম্পারের। আগামীতে আন্তঃমহাসাগরীয় কায়াকিং, ভারতীয় চ্যানেলগুলোসহ আরো কিছু নতুন ও দুঃসাহসিক দূরপাল্লার সাঁতারের পরিকল্পনা ব্যক্ত করে মুকেশ গুপ্ত।

এভারেস্ট একাডেমির আয়োজনে মুকেশ গুপ্তের এই সাঁতার অভিযানের শুরু থেকে সব কিছুরই নির্দেশনা দিয়ে এসেছেন তার সাঁতার প্রশিক্ষক ও মেন্টর কলকাতার পুষ্পেন সামান্থ। রেফারির দায়িত্ব পালন করেন ফিফা রেফারি তোফাজ্জল হোসেন বাচ্চু এবং নেভিগেটর হিসাবে ছিলেন রাফাহ উদ্দিন সিরাজী। সাঁতার দলটির সহযোগিতায় ছিলেন নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ, ট্যুর অপারেটর হিসাবে এলিগ্রো ট্যুরস, মেডিকেল সাপোর্ট-এ হেলদি হোম বিডি’র ডাঃ মাহমুদুল হাসান খান, লাইফ গার্ড হিসাবে ছিলেন সিআইপিআরবি-এর সি সেফ সুইমিংয়ের মো: কামাল।

প্রতি বছর দেশ-বিদেশের অনেক সাঁতারুই বাংলা চ্যানেল জয়ীদের নামের তালিকায় নিজেদের অন্তর্ভুক্ত করছেন এবং এই চ্যানেল জয়ের পরিকল্পনা করছেন। বিশ্বের যেকোনো সি চ্যানেলের তুলনায় বাংলা চ্যানেল অনেক বেশি আকর্ষণীয় ও নিরাপদ।

সাতাঁরু মুকেশ গুপ্ত জানান, আমাদের এই ধরিত্রীর জলবায়ু পরিবর্তন ও মানবসৃষ্ট দূষণের কবলে আমাদের ভূ-উপরস্থ পানি ও গাছপালা আজ চরম সংকটের প্রহর গুনছে। আমাদের একটু সচেতনতা ও সক্রিয় অংশগ্রহণে এই সংকট রোধ করা সম্ভব, এই বিশ্বাস থেকেই সকলের দৃষ্টি আকর্ষণে এই দুঃসাহসিক বাংলা চ্যানেল সাঁতার।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সাইটের কোন লিখা বিনা অনুমতিতে কপি করা আইনত অপরাধ হিসেবে বিবেচিত হবে। সিটিবি নিউজ ২০১৮-১৯ সম্পাদক কতৃক সর্বস্বত্ত সংরক্ষিত, নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদিত।
Desing & Developed BY MONTAKIM