বুধবার, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, হেমন্তকাল | ১৭ই রবিউস সানি, ১৪৪২ হিজরি

বোয়ালখালীতে সাড়ে ৫’শ স্থাপনা উচ্ছেদ,সরকারি সম্পত্তি উদ্ধার!

ভাষান্তর: | বাংলা বাংলা English English हिन्दी हिन्दी ဗမာစာ ဗမာစာ

জয়নাল আবেদীন (বোয়ালখালী প্রতিনিধি)

চট্টগ্রাম বোয়ালখালী উপজেলার কালুরঘাট-মনসার টেক মহাসড়কের পাশে অভিযান চালিয়ে সড়ক ও জনপথ বিভাগের প্রায় ৩০০ একর জমি উদ্ধার করা হয়েছে।

এ সময় সড়কের দুই পাশে গড়ে উঠা সাড়ে ৫০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। প্রচুর বৃষ্টি উপেক্ষা করে দীর্ঘসময় ধরে এ অভিযান চালানো হয়।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) উচ্ছেদ অভিযানে বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আছিয়া খাতুন এবং সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী নেতৃত্ব দেন।

সকাল ১০টায় সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এবং আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় উচ্ছেদ অভিযান শুরু হয়। তবে দুই সপ্তাহ আগে উচ্ছেদ অভিযানের গণবিজ্ঞপ্তি জারি করায় অনেকে নিজ উদ্যোগে মালামাল সরিয়ে নেন।
দখলমুক্ত করা হয় প্রায় ৩০০ একর সরকারি জমি। যার আনুমানিক বাজার মূল্য প্রায় ১০০ কোটি টাকা হতে পারে বলে জানিয়েছেন অভিযান সংশ্লিষ্টরা।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, কালুরঘাট-মনসার টেক মহাসড়কের দুই পাশে সরকারি জমি দখল করে দোকান, কমিউনিটি সেন্টার এবং শিল্প কারখানা গড়ে তোলা হয়।

তিনি বলেন, বৃহস্পতিবার দিনব্যাপী অভিযান চালিয়ে মিলিটারি পোল, শাকপুরা বাজার, ফুলতলা বাজার, পেতন আউলিয়ার গেট এবং কালুরঘাট বাজার সংলগ্ন এলাকায় সরকারি জমি দখল করে গড়ে তোলা প্রায় ৫০০ স্থাপনা উচ্ছেদ করা হয়।

বোয়ালখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আছিয়া খাতুন জানান, সরকারি জমি দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করে ৫টি স্পটে একযোগে সাড়ে ৫০০ স্থাপনা উচ্ছেদ করা হয়। এই ধরনের উচ্ছেদ অভিযান অব্যাহত রাখা হবে বলে জানান।

স্থানীয়রা জানান, কিছু দোকান উচ্ছেদ করা হলেও অনেক খাস জমি এখনো উচ্ছেদ করা হয়নি। যদিও বেশিরভাগ স্থাপনা নিজ উদ্যোগেই সরিয়ে নিয়েছে ব্যবহারকারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *