হোম অর্থনীতি খাগড়াছড়ি বুদ্ধমুর্তি হস্তান্তর, নূর আলমকে গ্রেফতার ও শাস্তি দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ 

বুদ্ধমুর্তি হস্তান্তর, নূর আলমকে গ্রেফতার ও শাস্তি দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ 

হলাপ্রুসাই মারমা, খাগড়াছড়ি প্রতিনিধি::
খাগড়াছড়ির মানিকছড়িতে ২নং বাটনাতলী ইউনিয়ন ডাইনছড়ি পশ্চিম পাড়া(লালটিলা) নূর আলম বাড়ি থেকে উদ্বারকৃত শেত পাথরের বুদ্ধমুর্তিটি মানিকছড়ি ভিক্ষু সংঘ নিকট হস্তান্তর ও নূর আলমকে গ্রেফতার পূর্বক শাস্তি প্রদানের দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ হয়েছে।
আজ (৩ এপ্রিল ২২) রবিবার সকালে খাগড়াছড়ি সদরে কোর্ট বিল্ডি এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বিক্ষোভ মানবন্ধনে বক্তব্য রাখেন য়ংড বৌদ্ধ বিহারের বিহার অধ্যক্ষ ক্ষেমাসারা মহাথের, বাংলাদেশ বুদ্ধ শাসন কল্যাণ ভিক্ষু পরিষদ ভদন্ত নন্দপাল, বাংলাদেশ মারমা ঐক্যি পরিষদ সদস্য সাথোয়াইপ্রু চৌধরী, ওয়েলফেয়ার এসোশিয়েশন অব বাংলাদেশ চাইহলাপ্রু মারমা, বিজয় নন্দ ভিক্ষু, জৌতিসারা ভিক্ষু প্রমুখ।
বক্তরা বলেন, বৌদ্ধ ভিক্ষুরা কখনো রাস্তাঘাটে নামে না, রাজনৈতিক সাথে জড়িত না কিন্তু বৌদ্ধ সম্প্রদায় ভিক্ষুকে আঘাত স্বরূপ ভিক্ষুদেরকে নির্মম ভাবে হত্যা করে, পূজনীয় বৌদ্ধ মূর্তিকে বস্তাভরে জেল বন্ধি করে রাখে তখন ভিক্ষুদের কে রাস্তাঘাটে নেমে আন্দোলন করতে বাধ্য করে। ২৪ ঘণ্টার মধ্যে যদি ৫টি দাবী না মানলে তাহলে মানিকছড়ি থানাকে গেড়াও করা হবে বলে মানবন্ধনে ঘোষণা দেন।
মানববন্ধন সমাবেশে পাঁচটি দাবী করেন সংশ্লিষ্ট সংগঠনের নেতৃ বৃন্দ। প্রথমে নুর আলমকে গ্রেফতার করার জন্য পুলিশকে ২৪ ঘন্টা আলটিমেটাম। দ্বিতীয়ত্ব বুদ্ধমুর্তিটি নুর আলম কোথায় পেয়েছে তদন্ত কমিটি গঠন করে মুল রহস্য বের করতে হবে এবং তদন্ত কমিটিতে দুইজন বৌদ্ধ ভিক্ষুকে রাখতে বাধ্য রাখতে হবে। । তৃতীয়ত্ব দোষীকে প্রচলিত আইনে যথাযথ শাস্তি প্রদান করতে হবে। চতুর্থ দাবী ক্ষমতাকে অপব্যবহার করে সঠিক তথ্য গোপন করে উদ্দেশ্য প্রণোদিতভাবে দোষ মারমা জনগোষ্ঠীদের উপর চাপিয়ে দেওয়ার জন্য মানিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মো. শাহানূর কে আগামী ৭দিনের ভিতরে প্রত্যাহার করতে হবে। পঞ্চমতম দাবী বাংলাদেশে সমগ্র বৌদ্ধ জাতিদের রাস্তাাঘাট বা যেকোনো জায়গায় সমস্যা সৃষ্টি করা থেকে শুরু করে নানা টালবাহানা ফেঁস লাগিয়ে হয়রানি না করার আহ্বান।
এসময় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে মানিকছড়ি ভিক্ষু সংঘ, হিল ইয়ঙ মঙ্ক এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটি, সাস্সা রাক্ষিতা ভিক্ষু সংঘ, বাংলাদেশ ডি ওয়ার্ল্ড পিস বুদ্ধ শাসন সংঘসহ অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

custom_html_banner1
পূর্ববর্তী নিবন্ধচাকমা পাড়ার ক্ষুদ্র-নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নে পাশে থাকবে উপজেলা প্রশাসন
পরবর্তী নিবন্ধনাইক্ষ্যংছড়ির শিকারী নিহতের ঘটনায় ১০জনকে আসামি করে মামলা,আটক-১
চট্টলা বাংলা - বাংলা মাটির উন্নয়ন অগ্রগতিতে: তাজা খবর ২৪ ঘন্টা