সোমবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, শরৎকাল | ২০শে সফর, ১৪৪৩ হিজরি

পাকিস্তানের টেস্ট অধিনায়কও বাবর

ভাষান্তর: | বাংলা বাংলা English English हिन्दी हिन्दी ဗမာစာ ဗမာစာ

চট্টলাবাংলা স্পোর্টস ডেস্ক:: গুঞ্জন-আলোচনা চলছিল বেশ কিছুদিন থেকেই। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান নিজেও ইঙ্গিত দিয়েছিলেন টেস্ট অধিনায়ক বদলের। যদিও ক্রিকেটের লম্বা সংস্করণে পাকিস্তানের নেতৃত্বে থাকা আজহার আলী গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন। শেষ পর্যন্ত ‘গুজব’ই সত্যি হলো। টেস্টের নেতৃত্ব হারালেন আজহার। তাকে সরিয়ে লাল বলের নেতৃত্বও দেওয়া হয়েছে বাবর ‍আজমকে। তাতে তিন ফরম্যাটেই পাকিস্তানের অধিনায়ক হলেন এই ব্যাটসম্যান।

আজ (মঙ্গলবার) আজহারের সঙ্গে আলোচনা শেষে নতুন টেস্ট অধিনায়ক হিসেবে বাবরকে দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন পিসিবি চেয়ারম্যান এহসান মানি। আগেই ওয়ানডে ও টি-টোয়েন্টির নেতৃত্ব পাওয়া বাবর তার লাল বলের মিশন শুরু করবেন সামনের নিউজিল্যান্ড সফর দিয়ে। কিউইদের বিপক্ষে ২৬ ডিসেম্বর পাকিস্তানের প্রথম টেস্ট মাউন্ট মঙ্গানুইয়ে ও দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে শুরু হবে ৩ জানুয়ারি।

বাবরকে টেস্ট অধিনায়ক নিয়োগ দেওয়ার ব্যাপারে মানি বলেছেন, ‘নিজের অগ্রগতি ও উন্নতির মাধ্যমে সেই ছোট্টবেলা থেকেই ভবিষ্যৎ নেতার ছাপ ফেলেছিল বাবর আজম। গত বছর তাকে সাদা বলের নেতৃত্ব দেওয়া হয়। ধারাবাহিক পারফরম্যান্স ও নেতৃত্ব গুণের মাধ্যমে বুঝিয়ে দিয়েছে আরও বড় দায়িত্ব নিতে সে প্রস্তুত।’

নেতৃত্বের স্বাদ আগেই পেয়েছেন বাবর। তবে টেস্টের দায়িত্ব যে আরও বড়, সেটি তার জানা আছে। সব ফরম্যাটে দেশের অধিনায়ক হতে পেরে গর্বিত ২৬ বছর বয়সী ব্যাটসম্যান, ‘টেস্টের নেতৃত্ব পাওয়াটা আমার জন্য বিশাল গর্বের। দারুণ কিছু আইকনিক খেলোয়াড়, যারা পাকিস্তানকে ক্রিকেটের কুলীন সংস্করণে নেতৃত্ব দিয়েছেন, তাদের সঙ্গে যোগ দিতে পারাটা সৌভাগ্যের ব্যাপার। এখন আমি দৃঢ় কণ্ঠে বলতে পারি সততা, নিষ্ঠা ও প্রতিশ্রুতিবদ্ধ থাকলে স্বপ্ন সত্যি হবেই।’

টেস্ট নেতৃত্বের চ্যালেঞ্জ নিতেও প্রস্তুত বাবর, ‘আরও বড় দায়িত্ব নিতে ও সামলাতে আমি প্রস্তুত। সামনের দিনগুলোতে আরও বড় কিছু করার তাড়না আমার।’ একই সঙ্গে দায়িত্ব হারানো আজহার আলীকে ধন্যবাদ জানাতেও ভুল হয়নি পাকিস্তানের তিন ফরম্যাটের অধিনায়কের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *