বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৬:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
মহেশখালীতে নানা অজুহাতে পুলিশ পাহারায় চলাচল প্রসব যন্ত্রণায় কাতর প্রান্তি সেনকে হাসপাতালে নিয়ে গেল পুলিশ লকডাউন পর্যটন নগরী কক্সবাজার পালংখালীতে লকডাউন মানছেনা মাটি ও বালি খেকো সেন্ডিকেট নতুন আইজিপি ড. বেনজীর আহমেদ এর জীবনবৃত্তান্ত বাইশারীতে করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর লিফলেট, মাস্ক ও ত্রান বিতরণ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উদ্যোগে সাতকানিয়ায় ১’শ পরিবারকে ত্রাণ বিতরণ করোনা প্রতিরোধে ১৫০ জনকে আবারো দক্ষিণ জেলা ছাত্রলীগের ত্রাণ বিতরণ ঘরে থাকুন,নিজে বাঁচুন,দেশকে বাঁচান-কাছের মানুষগুলোকে সুরক্ষিত রাখুন  দৌছড়ীতে আঃলীগ নেতার ইন্ধনে উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত পাড়া কেন্দ্র ভাংচুর আপনি ঘরে থাকলেই করোনা দুর্বল চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের অর্থ সম্পাদক রাশেদুল ইসলাম রাশেদ এর ত্রাণ বিতরণ
নাসায় প্রথম বাংলাদেশি হিসেবে এটলাস তৈরি করেন অনন্যা

নাসায় প্রথম বাংলাদেশি হিসেবে এটলাস তৈরি করেন অনন্যা

চট্টলাবাংলা ডেস্ক রিপোর্ট::

নাসায় প্রথম বাংলাদেশি তরুণী হিসেবে ২০১১ সালে তনিমা তাসনিম অনন্যা ‘ওরায়ণ নেবুলা’ নামে একটি তারকা গুচ্ছের এটলাস তৈরি করেন হাবল টেলিস্কোপের সাহায্যে।

তিনি এরপর যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটিতে ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করে পিএইচডি লাভ করেন।

অনন্যা জানান, তার গবেষষণার বিষয়টি ছিল এক্স-রে দ্বারা বিগত সাড়ে ১২ বিলিয়ন বছরে এই ধরনের সুপার ম্যাসিভ ব্ল্যাক হোলের একটি সেনসাস তৈরি করা। এই সেনসাস তৈরি করতে তিনি একটি নিউরাল নেটওয়ার্ক কোড করেন।
ড. অনন্যা বর্তমানে যুক্তরাষ্ট্রের ডার্টমুথ কলেজে একজন পোস্টডক্টোরাল রিসার্চ অ্যাসোসিয়েট হিসেবে কাজ করছেন।

তিনি ইউরোপিয়ান নিউক্লিয়ার রিসার্চ সেন্টারে কাজ করেছেন।

এছাড়াও, তিনি তার পিএইচডির অংশ হিসেবে জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট ফর এক্সট্রাটেরেস্ট্রিয়াল ফিজিক্সেও ব্ল্যাক হোল নিয়ে গবেষণা করেন।

ইয়েলে পড়াকালীন অনন্যা লি পেজ অ্যাওয়ার্ড এবং অ্যালেন জে ব্রোমলি ফেলোশিপ অ্যাওয়ার্ড পান।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সাইটের কোন লিখা বিনা অনুমতিতে কপি করা আইনত অপরাধ হিসেবে বিবেচিত হবে। সিটিবি নিউজ ২০১৮-১৯ সম্পাদক কতৃক সর্বস্বত্ত সংরক্ষিত, নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদিত।
Desing & Developed BY MONTAKIM