বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৫:৪২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
মহেশখালীতে নানা অজুহাতে পুলিশ পাহারায় চলাচল প্রসব যন্ত্রণায় কাতর প্রান্তি সেনকে হাসপাতালে নিয়ে গেল পুলিশ লকডাউন পর্যটন নগরী কক্সবাজার পালংখালীতে লকডাউন মানছেনা মাটি ও বালি খেকো সেন্ডিকেট নতুন আইজিপি ড. বেনজীর আহমেদ এর জীবনবৃত্তান্ত বাইশারীতে করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর লিফলেট, মাস্ক ও ত্রান বিতরণ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উদ্যোগে সাতকানিয়ায় ১’শ পরিবারকে ত্রাণ বিতরণ করোনা প্রতিরোধে ১৫০ জনকে আবারো দক্ষিণ জেলা ছাত্রলীগের ত্রাণ বিতরণ ঘরে থাকুন,নিজে বাঁচুন,দেশকে বাঁচান-কাছের মানুষগুলোকে সুরক্ষিত রাখুন  দৌছড়ীতে আঃলীগ নেতার ইন্ধনে উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত পাড়া কেন্দ্র ভাংচুর আপনি ঘরে থাকলেই করোনা দুর্বল চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের অর্থ সম্পাদক রাশেদুল ইসলাম রাশেদ এর ত্রাণ বিতরণ
ঢাকায় ডা. ফয়েজ প্রণীত ‘সর্প দংশন ও এর চিকিৎসা’ শীর্ষক বইটির প্রকাশনা উৎসব

ঢাকায় ডা. ফয়েজ প্রণীত ‘সর্প দংশন ও এর চিকিৎসা’ শীর্ষক বইটির প্রকাশনা উৎসব

প্রেস বিজ্ঞপ্তি:

অধ্যাপক মো: আবুল ফয়েজ কর্তৃক প্রনীত ‘সর্প দংশন ও এর চিকিৎসা’ বইটির (৩য় সংস্করণ) প্রকাশনা উৎসব অদ্য ২৩ শে নভেম্বর ২০১৯ইং ডিজিএইচএস এমআইএস অডিটরিয়াম ঢাকায় অনুষ্ঠিত হয় ।

দীর্ঘ দিন যাবত সর্পদংশন ও এর চিকিৎসা বিষয়ে লেখকের সংগৃহীত বিজ্ঞান ভিত্তিক তথ্য উপাত্ত ও অভিজ্ঞতার আলোকে সর্ব সাধারণের জন্য বইটি প্রণীত হয়েছে।

অধ্যাপক এ এইচ এম এনায়েত হোসেন, অতিরিক্ত মহাপরিচালক ও লাইন ডাইরেক্টর, এনসিডিসি, স্বাস্থ্য অধিদপ্তর, এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: আবুল কালাম আজাদ, মাননীয় প্রধান মন্ত্রীর এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক।

অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: আসাদুল ইসলাম, সচিব, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অধ্যাপক নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক, স্বাস্থ্য অধিদপ্তর, অধ্যাপক ড. মো: আনোয়ার উল ইসলাম, অধ্যাপক প্রাণীবিদ্যা, ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রধান আলোচক অধ্যাপক মো: রিদওয়ানুর রহমান, অধ্যাপক, মেডিসিন।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, সর্পদংশন ও এর চিকিৎসা নিয়ে জনসাধারণ ও চিকিৎসা পেশাজীবিদের মাঝে প্রচলিত ধারণা সমূহ পরিবর্তনে এই বই সহায়ক হবে।

তিনি আরো বলেন, অগ্নিনির্বাপক দলকে যেভাবে প্রশিক্ষণ দেওয়া হয় সে ভাবে স্কাউটস, গার্ল-গাইডস, বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান এবং স্কুল পাঠ্যক্রমে এই বিষয়ে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা যেতে পারে। আলোচকবৃন্দ মতামত ব্যক্ত করেন, সর্পদংশন বিষয়ে বাংলাদেশের কৌশলপত্র প্রণয়নে এই পুস্তক সহায়ক হবে। সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অঙ্গিকারের যুগে বাংলায় লেখা এই ধরণের বই আরো প্রয়োজন।

বইটি লিখেন টক্সিকোলজি সোসাইটি অব বাংলাদেশ প্রেসিডেন্ট ও স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক অধ্যাপক (নিউরো ও মেডিসিন)  মো: আবুল ফয়েজ ।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সাইটের কোন লিখা বিনা অনুমতিতে কপি করা আইনত অপরাধ হিসেবে বিবেচিত হবে। সিটিবি নিউজ ২০১৮-১৯ সম্পাদক কতৃক সর্বস্বত্ত সংরক্ষিত, নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদিত।
Desing & Developed BY MONTAKIM