বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৭:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
মহেশখালীতে নানা অজুহাতে পুলিশ পাহারায় চলাচল প্রসব যন্ত্রণায় কাতর প্রান্তি সেনকে হাসপাতালে নিয়ে গেল পুলিশ লকডাউন পর্যটন নগরী কক্সবাজার পালংখালীতে লকডাউন মানছেনা মাটি ও বালি খেকো সেন্ডিকেট নতুন আইজিপি ড. বেনজীর আহমেদ এর জীবনবৃত্তান্ত বাইশারীতে করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর লিফলেট, মাস্ক ও ত্রান বিতরণ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উদ্যোগে সাতকানিয়ায় ১’শ পরিবারকে ত্রাণ বিতরণ করোনা প্রতিরোধে ১৫০ জনকে আবারো দক্ষিণ জেলা ছাত্রলীগের ত্রাণ বিতরণ ঘরে থাকুন,নিজে বাঁচুন,দেশকে বাঁচান-কাছের মানুষগুলোকে সুরক্ষিত রাখুন  দৌছড়ীতে আঃলীগ নেতার ইন্ধনে উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত পাড়া কেন্দ্র ভাংচুর আপনি ঘরে থাকলেই করোনা দুর্বল চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের অর্থ সম্পাদক রাশেদুল ইসলাম রাশেদ এর ত্রাণ বিতরণ
খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম হেডম্যান কার্বারী সম্মেলন অনুষ্ঠিত

খাগড়াছড়িতে পার্বত্য চট্টগ্রাম হেডম্যান কার্বারী সম্মেলন অনুষ্ঠিত

হলাপ্রুসাই মারমা, খাগড়াছড়ি:: ‘মুজিব বর্ষের অঙ্গীকার, প্রথাগত প্রতিষ্ঠানের সেবা হবে জনতার’ এই শ্লোগানে খাগড়াছড়িতে অনুষ্ঠিত হলো পার্বত্য চট্টগ্রাম হেডম্যান সম্মেলন ২০২০। আজ বুধবার খাগড়াছড়ি টাউনহলে সম্মেলনের উদ্বোধন করেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক এর উদ্যোগে তিন পার্বত্য জেলা ঐতিহ্যবাহী প্রথাগত প্রতিষ্ঠান হেডম্যান কার্বারী সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক এর সভাপতি ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন সংরক্ষিত নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মেসবাহুল ইসলাম, উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান অতিরিক্ত সচিব আশীষ কুমার বড়ুয়া, চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, মং সার্কেল চীফ রাজা সাচিং প্রু চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল আজিজ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট খোন্দকার মো: রিজাউল করিম, পৌর মেয়র রফিকুল আলম, উপজেলা চেয়ারম্যান শানে আলম, এএলআরডি ঢাকা উপ-নির্বাহী পরিচালক রওশন জাহান মনি, এএলআরডি‘র উপ নির্বাহী পরিচালক রওশন জাহান মনি। স্বাগত বক্তব্য রাখেন সিএসটি হেডম্যান কার্বারী নেটওয়ার্কের সাধারন সম্পাদক শান্তি বিজয় চাকমা।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন এই দেশ আমার আমাদের সকলে আমাদের প্রধান মন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের ধারায় অনেক দূর এগিয়ে নিয়ে গেচ্ছেন, আমরা আরও এগিয়ে যাব। আগামী ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে আধুনিক উন্নত সমৃদ্ধ ক্ষুদা ও দারিদ্র মুক্ত দেশ গড়ার যে পরিকল্পিত কর্মধারা প্রধান মন্ত্রী জননেন্ত্রী শেখ হাসিনা লক্ষ্য নিধারণ করে বাস্তবায়ন করেছে চলেছেন। এই উন্নয়নের গতি ধারায় আমাদের সকলকে একযোগে সহযোগী হিসেবে কাজ করতে হবে।
মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষের প্রতি প্রধান জননেন্ত্রী মন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত আন্তরিকতা রয়েছে। প্রধান জননেন্ত্রী মন্ত্রী শেখ হাসিনা মাদার অব চিটাগং হিল ট্র্যাক্স হিসেবে উল্লেখ মন্ত্রী বলেন পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের প্রথাগত ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান হেডম্যান, কার্বারীদের কার্যক্রমকে আরও বেশি গতিশীল করার জন্যে আমরা সচেষ্ট রয়েছি। এই প্রথাগত প্রতিষ্ঠান গুলো পার্বত্য চট্টগ্রামে কার্যকর থাকার কারণে ফোজদারী মামলা যেমন নিয়ন্ত্রণ রয়েছে তেমনি ভূমি ব্যবস্থাপনায় ও রয়েছে।
এইদেশ আমার, জাতির পিতা আমার পিতা আমাদের পিতা বঙ্গবন্ধু পার্বত্য চট্টগ্রাম অঞ্চলকে ভালোবাসতেন। আমরা সবাই যদি তার ভাবনা গুলো বাস্তবায়ন করার জন্য দ্বায়িত্বশীল হয়ে একযোগে কাজ করি দেশ এগিয়ে যাবে। এই পার্বত্য জেলায় ১০ হাজার কোটি টাকা কাজ চলছে।
সুতরাং সরকারের কর্মকান্ডকে গতিশীল করতে গেলে যা বুঝি এই অঞ্চলে হেডম্যান কার্বারী বিকল্প নাই। আপনাদের ভাবতে হবে আমি, আপনি, আমরা সকলে সরকারের অংশ। পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান হেডম্যান কার্বারী ব্যবস্থাকে অগ্রগতি সমৃদ্ধি, শান্তি, সম্প্রীতির সুরক্ষায় কার্যকর করার ক্ষেত্রে স্থায়ী প্রশাসনসহ সকলকে সহযোগীতা করার আহবান জানান। তিনি বলেন পার্বত্য চট্টগ্রাম সুতরাং অঞ্চলের উন্নয়নের সম্ভাবনা দেখা দিয়েছে। বর্তমান সরকার পরিকল্পিত ভাবে যে উন্নয়ন ধারা প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত পৌছে দিচ্ছে সে উন্নয়নে কর্মকান্ডে প্রথাগত প্রতিষ্ঠান হেডম্যান কার্বারীদের অংশগ্রহণ ও সহযোগিতা করার আহবান জানান।

এর আগে তিন পার্বত্য জেলা ঐতিহ্যবাহী প্রথাগত প্রতিষ্ঠান হেডম্যান কার্বারী সম্মেলন উপলক্ষে শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির নেতৃত্বে শহরে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালী শেষে সম্মেলনে যোগদান করা হয়।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সাইটের কোন লিখা বিনা অনুমতিতে কপি করা আইনত অপরাধ হিসেবে বিবেচিত হবে। সিটিবি নিউজ ২০১৮-১৯ সম্পাদক কতৃক সর্বস্বত্ত সংরক্ষিত, নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদিত।
Desing & Developed BY MONTAKIM