বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ০৭:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
মহেশখালীতে নানা অজুহাতে পুলিশ পাহারায় চলাচল প্রসব যন্ত্রণায় কাতর প্রান্তি সেনকে হাসপাতালে নিয়ে গেল পুলিশ লকডাউন পর্যটন নগরী কক্সবাজার পালংখালীতে লকডাউন মানছেনা মাটি ও বালি খেকো সেন্ডিকেট নতুন আইজিপি ড. বেনজীর আহমেদ এর জীবনবৃত্তান্ত বাইশারীতে করোনাভাইরাস প্রতিরোধে সেনাবাহিনীর লিফলেট, মাস্ক ও ত্রান বিতরণ চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের উদ্যোগে সাতকানিয়ায় ১’শ পরিবারকে ত্রাণ বিতরণ করোনা প্রতিরোধে ১৫০ জনকে আবারো দক্ষিণ জেলা ছাত্রলীগের ত্রাণ বিতরণ ঘরে থাকুন,নিজে বাঁচুন,দেশকে বাঁচান-কাছের মানুষগুলোকে সুরক্ষিত রাখুন  দৌছড়ীতে আঃলীগ নেতার ইন্ধনে উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত পাড়া কেন্দ্র ভাংচুর আপনি ঘরে থাকলেই করোনা দুর্বল চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের অর্থ সম্পাদক রাশেদুল ইসলাম রাশেদ এর ত্রাণ বিতরণ
কামরুল হাসান শিমুলের সমসাময়িক বিষয়ে লেখা প্রবন্ধ “কুম্ভকর্ণের ঘুম ভাঙ্গবে কবে?”

কামরুল হাসান শিমুলের সমসাময়িক বিষয়ে লেখা প্রবন্ধ “কুম্ভকর্ণের ঘুম ভাঙ্গবে কবে?”

বিশ্বব্যাপী করোনা ভাইরাস প্রতিরোধে তথ্য প্রাপ্তি এবং তথ্য আদান-প্রদান কার্যকর ভুমিকা রাখছে।এখনো পর্যন্ত করোনা ভাইরাসের কোন প্রতিষেধক আবিস্কার না হওয়ায় সচেতনতাই মুলত প্রতিষেধক হিসেবে কাজ করছে।পার্সনাল হাইজিন,পারিবারিক হাইজিন,পরিষ্কার- পরিচ্ছন্নতা,নিয়মিত সাবান পানি দিয়ে হাত ধুয়া,পাবলিক ফাংশন এড়িয়ে চলা,নিরাপদ দুরত্ব বজায় রেখে কথা বলা,সর্দিকাশি র সমস্যা থাকলে মাস্ক ব্যবহার করা, যথাসম্ভব ঘরে অবস্থান করা,ঘন ঘন গরম চা পান,ঘরে বসেই স্রষ্টার কাছে বিশেষ প্রার্থনা করা ইত্যাদির কথা বলা হচ্ছে বার বার।

মহামারি করোনা ভাইরাস যেহেতু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে!সেহেতু ইহা প্রতিরোধে বিভিন্ন দেশের কলাকৌশল,অভিজ্ঞতা শেয়ার করা এবং কাজে লাগানো জরুরি।
সামাজিক যোগাযোগ মাধ্যম তথা ফেসবুকের মাধ্যমে এসব কিছু বিশ্বব্যাপী মানুষের দোরগোড়ায় পোছে যাচ্ছে।
কিন্তু দুঃখ ও পরিতাপের বিষয় #উখিয়া,#টেকনাফ এবং #নাইক্ষ্যংছড়ি উপজেলার এক বৃহৎ অঞ্চলে ইন্টারনেট /4জি সেবা এখনো বন্ধ রয়েছে!
অথচ,লাখ লাখ রোহিঙ্গা শরণার্থীদের আবাসস্থল হওয়ায় রোগের প্রাদুর্ভাব নিয়ে আমরা অতিশয় শঙ্কিত।বড় কোন ট্রাজেডির উপক্রম হওয়ার আগেই আমাদের এতদঞ্চলের জনগোষ্ঠীর (রোহিঙ্গা সহ) অত্যধিক সচেতন হওয়া জরুরি।
সচেতনতা সৃষ্টির জন্য এই অঞ্চলে ইন্টারনেট /4জি পরিসেবা পুনঃ চালু করা জরুরি, জরুরি এবং জরুরি।অন্তত খুব সীমিত সময়ের জন্য হলেও আপত্তি নেই।
কি কারণে এবং কেন এত বিশাল এক জনগোষ্ঠীকে ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত করে রাখা হয়েছে?আমাদের কাছে বোধগম্য নহে।
করোনার আতুড়ঘর চীনের উহান প্রদেশের বাড়ি গুলোতে এখন আলো জলছে।আক্রান্তরা হাসপাতাল ছাড়ছে।মানুষ স্বাভাবিক কাজকর্মে ফিরছে।করোনা প্রতিরোধে চায়নাদের পারফরম্যান্স বিশ্বের জন্য আশার আলো।তাই তাদের অভিজ্ঞতা আমাদেরও শেয়ার করা উচিৎ।
তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন করোনা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির মহৎ প্রয়াসে এতদঞ্চলে ইন্টারনেট /4জি সেবা চালু করুন।কুম্ভকর্ণের ঘুম না ভাঙ্গলে এই করোনা যুদ্ধে আমরা অনেক ঝুঁকির মধ্যে পড়ে যাব।

সামাজিক মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সাইটের কোন লিখা বিনা অনুমতিতে কপি করা আইনত অপরাধ হিসেবে বিবেচিত হবে। সিটিবি নিউজ ২০১৮-১৯ সম্পাদক কতৃক সর্বস্বত্ত সংরক্ষিত, নিবন্ধনের জন্য তথ্য মন্ত্রণালয়ে আবেদিত।
Desing & Developed BY MONTAKIM